একটি ভেক্টরকে \( i \), \( j \), এবং \( k \) দ্বারা প্রকাশ করার জন্য আমরা ত্রিমাত্রিক স্থান (3D space) ব্যবহার করি, যেখানে \( x \), \( y \), এবং \( z \) তিনটি ভিন্ন দিক নির্দেশ করে। এই তিনটি দিক বরাবর ভেক্টরের উপাদানগুলো \( i \), \( j \), এবং \( k \) একক ভেক্টর হিসেবে কাজ করে।
ধরা যাক, \( \vec{A} \) একটি ত্রিমাত্রিক ভেক্টর, যার উপাদান হলো \( x \), \( y \), এবং \( z \)। তাহলে, ভেক্টর \( \vec{A} \) কে প্রকাশ করা যাবে:
\[
\vec{A} = x i + y j + z k
\]
এখানে:
ধরা যাক, একটি ভেক্টর \( \vec{A} \) এর \( x \)-অক্ষ বরাবর মান \( 3 \), \( y \)-অক্ষ বরাবর মান \( 4 \), এবং \( z \)-অক্ষ বরাবর মান \( 5 \)। তাহলে ভেক্টর \( \vec{A} \) হবে:
\[
\vec{A} = 3i + 4j + 5k
\]
\( i \), \( j \), এবং \( k \) এর মাধ্যমে একটি ভেক্টরকে দ্বিমাত্রিক বা ত্রিমাত্রিক জগতে প্রকাশ করা যায়। \( i \) হল \( x \)-অক্ষ বরাবর, \( j \) হল \( y \)-অক্ষ বরাবর, এবং \( k \) হল \( z \)-অক্ষ বরাবর একক ভেক্টর, যা ভেক্টরের দিক এবং মান প্রদর্শনে সাহায্য করে।
আরও দেখুন...